জ্বালানি তেল উত্তোলন বন্ধের কর্মসূচি স্থগিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:

জ্বালানি ব্যবসায়ী ও শ্রমিকদের ঘোষিত অনির্দিষ্টকালের জন্য জ্বালানি তেল উত্তোলন বন্ধের কর্মসূচি স্থগিত করা হয়েছে। বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক বৈঠকে তেলের কমিশন বৃদ্ধিসহ ৬ দফা দাবি বাস্তবায়নের আশ্বাস দিলে জ্বালানি ব্যবসায়ী নেতারা এ কর্মসূচি আগামী ১০ মার্চ পর্যন্ত স্থগিত করেন।

এর আগে জ্বালানি তেল বিপণনে কমিশন বৃদ্ধিসহ ছয় দফা দাবিতে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) থেকে খুলনা বিভাগসহ সারাদেশে অনির্দিষ্টকালের জন্য তেল উত্তোলন বন্ধের ঘোষণা দিয়েছিল জ্বালানি তেল ব্যবসায়ীরা। বাংলাদেশ তেল পরিবেশক সমিতি, বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন, খুলনা বিভাগীয় ট্যাংকলরি শ্রমিক ইউনিয়ন ও পদ্মা মেঘনা যমুনা ট্যাংকলরি শ্রমিক কল্যাণ সমিতি এ কর্মসূচি ঘোষণা দেয়।

বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটর্স এজেন্ট অ্যান্ড পেট্রোলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ সাজ্জাদুল করিম কাবুল জানান, বুধবার বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় জ্বালানি ব্যবসায়ী ও এরসঙ্গে জড়িত শ্রমিকদের ৬ দফা দাবির সঙ্গে একমত পোষণ করেন এবং আগামী ৫ মার্চ থেকে ৬ দফা দাবি বাস্তবায়নের ঘোষণা দেন তিনি।

এ সময় অতিরিক্ত সচিব (অপারেশন) মো. জাহাঙ্গীর আলম, যুগ্মসচিব (অপারেশ-১) ড. মহ. শের আলী, বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ, মালিক সমিতির নেতা বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান রতনসহ কেন্দ্রীয় কমিটির নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভা থেকে জ্বালানি ব্যবসায়ীদের ধর্মঘট স্থগিত করার ঘোষণা প্রদান করেন কেন্দ্রীয় নেতারা।

এদিকে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটরস এজেন্ট অ্যান্ড পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদ শেখ ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার জ্বালানি সচিবের সঙ্গে সৈয়দ সাজ্জাদুল করিম কাবুল, বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান রতনসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জ্বালানি সচিবের প্রতিশ্রুতির আলোকে ১০ মার্চ পর্যন্ত জ্বালানি তেল উত্তোলন বন্ধের কর্মসূচি স্থগিত করা হয়েছে।